এখনো কিমের সঙ্গে ট্রাম্পে যোগাযোগ রেখেছেন

হাওর বার্তা ডেস্কঃ সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এখনো ব্যক্তিগত পর্যায়ে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে যোগাযোগ রেখেছেন, যখন দেশটির বারবার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপন নিয়ে সতর্ক অবস্থানে ওয়াশিংটন।

সিএনএন-এর প্রতিবেদনে বলা হয়েছে, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার সহযোগীদের বলেছেন, হোয়াইট হাউজ ছাড়ার পরও তার উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে যোগাযোগ রয়েছে।

নিউইয়র্ক টাইমসের সাংবাদিক ম্যাগি হাবেরম্যান ট্রাম্পকে নিয়ে একটি বই লিখেছেন। ‘দি কনফিডেন্স ম্যান’ নামের বইটি শিগগির প্রকাশিত হবে বলে জানা গেছে। ওই বইয়ে কিমের সঙ্গে ট্রাম্পের এখনো যোগাযোগ থাকার বিষয়টি তিনি উল্লেখ করেছেন বলে সিএনএন-কে জানান। তবে হাবেরম্যানের এ দাবির বিষয়ে এখনো কোনো মন্তব্য করেননি ডোনাল্ড ট্রাম্প।

প্রেসিডেন্ট থাকাকালে কিম জং উনের সঙ্গে দু’দফা বৈঠক করেন ট্রাম্প। ২০১৮ সালে ট্রাম্পেএক মন্তব্যে বলেন তিনি ও কিম চিঠি চালাচালি করছেন। তাদের মধ্যে একটি সুসম্পর্ক রয়েছে।

 

সম্প্রতি যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অবকাশযাপনকেন্দ্র ‘মার-এ-লাগো’ থেকে কয়েক বাক্স নথিপত্র উদ্ধার করে দেশটির ন্যাশনাল আর্কাইভ। সেই নথিতে পাওয়া গেছে ট্রাম্পকে লেখা উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের কয়েকটি ‘প্রেমপত্র’। স্থানীয় সময় সোমবার (৭ ফেব্রুয়ারি) ওয়াশিংটন পোস্ট তাদের এক প্রতিবেদনে এমন তথ্য প্রকাশ করে।

এদিকে, বারবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে আঞ্চলিক উদ্বেগ বাড়াচ্ছে এমন অভিযোগ রয়েছে যুক্তরাষ্ট্রের। পরমাণু ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির কারণে ২০০৬ সাল থেকে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় রয়েছে উত্তর কোরিয়া। এসব কর্মসূচিতে অর্থায়ন বন্ধ করতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদও ধারাবাহিকভাবে বিধিনিষেধ বাড়িয়েছে। কিন্তু সব নিষেধাজ্ঞাকে বুড়ো আঙুল দেখিয়ে একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া। চলতি বছরের শুরুতে রেকর্ড সংখ্যক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে দেশটি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর